মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

বাইডেন-জিলকে যে উপহার দিলেন মোদি

আন্তর্জাতিক ডেস্কঃ রুপার তৈরি ইঞ্জিন এবং ট্রেন। তার উপর সূক্ষ্ম কাজ। গায়ে লেখা ‘দিল্লি-ডেলাওয়্যার’। তিন দিনের আমেরিকা সফরে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে ভারতের পুরনো দিনের ট্রেনের রুপোর প্রতিকৃতি উপহার দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর স্ত্রী জিল বাইডেনের হাতেও তুলে দিয়েছেন বিশেষ উপহার।

মোদি রুপার যে ট্রেনের মডেলটি উপহার দিয়েছেন, তাতে রয়েছে ভারতীয় রেলের ট্যাগ। ট্রেনটিতে প্রতীকীভাবে দিল্লি থেকে ডেলাওয়্যার রুটের দিক নির্দেশ করা রয়েছে। আমেরিকার এই ডেলাওয়্যার শহরের বাসিন্দা প্রেসিডেন্ট বাইডেন। এ বার সেখানেই বসছে কোয়াড সম্মেলন।

সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, রুপার ট্রেনের ওই মডেলটি তৈরি করেছেন মহারাষ্ট্রের শিল্পীরা। এতে রুপার পরিমাণ ৯২.৫ শতাংশ বলে জানা গিয়েছে। মডেলটির মাধ্যমে ভারতের ধাতুশিল্পের গৌরব তুলে ধরা হয়েছে।

এছাড়া প্রেসিডেন্ট বাইডেনের স্ত্রী তথা আমেরিকার ফার্স্ট লেডি জিলকে পশমিনা শাল উপহার দিয়েছেন মোদি। জম্মু-কাশ্মীরের এই শালের ভুবনজোড়া খ্যাতি রয়েছে। হস্তশিল্পীদের দ্বারা তৈরি ঐতিহ্যবাহী ও কারুকার্যমণ্ডিত একটি বাক্সে ওই শালটি রাখা ছিল।

পশমিনা শালের সঙ্গে জড়িয়ে রয়েছে লাদাখের চাংথাঙ্গি ছাগলের গল্প। বরফে ঢাকা হিমালয়ের উপত্যকায় এই প্রাণীগুলোকে অবাধে বিচরণ করতে দেখা যায়। ওই ছাগলের গায়ের লোম বা পশম থেকে পশমিনা কথাটি এসেছে। জম্মু-কাশ্মীরের কারিগরদের হাতের জাদুতে তৈরি হয় পশমিনা শাল।

পশমের বিভিন্ন রংগুলোও বিশাল লাদাখের মতোই বৈচিত্র্যময়। এই শালে ফেব্রিক রঙ করা হয় প্রাকৃতিক উপায়ে। গাছগাছালি আর খনিজ আকরিক থেকে আহরিত রঙ ব্যবহার হয় পশমিনা শালে।

পশমিনা শাল যেমন সুন্দর, চোখ ধাঁধানো, তেমনই সুন্দর এর বাক্সের ডিজাইন। হাতে তৈরি এই বাক্সগুলো তৈরি হয় প্রাকৃতিক জিনিস দিয়ে। কাগজের মণ্ড এবং অন্যান্য প্রাকৃতিক জিনিস দিয়ে পেপার ম্যাশে বাক্স বানানো হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com